দেশজুড়ে করোনা আতঙ্ক, চলছে লকডাউন সেই তালিকা থেকে বাদ নেই পশ্চিমবঙ্গ। এই ভয়াবহ পরিস্থিতিতে রাজ্যের সাধারণ ছাত্রছাত্রীদের পাশে দাঁড়াতে তৎপর এবিভিপি, রাজ্যের সমস্ত জেলায় হেল্পলাইন নাম্বার চালু করা হয়েছে রাজ্য এবিভিপির তরফে।


ছাত্রছাত্রীদের সমম্যার কথা জানতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজ্যের সমস্ত কলেজের ছাত্রনেতাদের সাথে বৈঠক করেছেন এবিভিপির  দুই রাজ্য সম্পাদক সুরঞ্জন সরকার, বিরাজ বিশ্বাস সহ অনান্য রাজ্য ও জেলার ছাত্রনেতারা, শুধু রাজ্যই নয় এই বৈঠকে সামিল হয়েছিলেন এবিভিপির রাষ্ট্রীয় সম্পাদক সপ্তর্ষি সরকার। বৈঠক শেষে রাজ্যের সমস্ত ছাত্রছাত্রীদের  সুবিধার্থে ১৫ দফা দাবীর একটি তালিকা তৈরি করা হয় বলেও জানা যায়।


অনলাইন শিক্ষাব্যাবস্থা চালু করা এবং সমস্ত ছাএছাত্রীদের কাছে তা পৌছাঁনো, সমস্ত বিশ্ববিদ্যালয়ে হেল্পলাইন নাম্বার চালু করা, বিশ্ববিদ্যালয়ের হোস্টেল থাকা ছাত্রছাত্রীদের জন্য আগামী তিন মাসের হোস্টেল খরচ মাফ করে দেওয়া, লকডাউনের জন্য বাড়ি ফিরতে পারেনি এইরকম সমস্ত ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি প্যাড সরবরাহ করা, বিশ্ববিদ্যালয় ও কলেজ চালু হওয়ার  নূন্যতম একমাস পর পরীক্ষা নেওয়া এবং সমস্তরকমের স্কোলারশিপ ও স্টাইপেন্ড ছাত্রছাত্রীদের বিতরণ করার মতো পনেরোটি গুরত্বপূর্ণ বিষয়ের কথা এই স্মারকলিপিতে বলা হয়েছে বলে জানা যায়।


রাজ্যের কলেজগুলিতে বহিরাগত অনুপ্রবেশে বাঁধা দেওয়া সহ হোস্টেলে থাকা ছাত্রীদের নিরাপত্তা সুনিশ্চিত করার কথাও উল্লেখ করা হয়েছে এই স্মারকলিপিতে। এই স্মারকলিপি মঙ্গলবার মুখ্যমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন এবিভিপির রাষ্ট্রীয় সম্পাদক সপ্তর্ষি সরকার।