Bengali khobor
Coronavirus 
গোটা বিশ্ব করোনার দাপটে স্তব্ধ। কিছুতেই প্রতিরোধ গড়ে তোলা যাচ্ছে না মারণ ভাইরাসের বিরুদ্ধে। এই পরিস্থিতেই আশার আলো দেখাচ্ছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদল।

তাঁদের দাবি করোনা মোকাবিলায় 'সুপারফাস্ট' ভ্যাকসিন তৈরি করছেন তাঁরা। সব ঠিক থাকলে সেপ্টেম্বরের মধ্যে বাজারে চলেও আসবে সেই ভ্যাকসিন।

শুক্রবারই একটি ভিডিও কনফারেন্স করেন অক্সফোর্ডের এই গবেষক দল। ভ্যাকসিন প্রস্তুতকারী এই দলটির নেতৃত্ব দিচ্ছেন অধ্যাপক সারাহ গিলবার্ট।

তিনি এই কনফারেন্সে বলেন, "আমার দৃঢ় প্রত্যয়ী যে ChAdOx1 ভ্যাকসিনটি করোনা মোকাবিলায় কাজে লাগবে।" একই সঙঅগে তিনি প্রতিশ্রুতি দেন সেপ্টেম্বরের মধ্যেই বাজারে চলে আসছে ভ্যাকসিনটির কয়েক লক্ষ ডোজ।

করোরনার ভ্যাকসিন তৈরি করতে সময় লাগবে অন্তত ১২-১৮ মাস। এমনটাই জানিয়েছেন চিন ও মার্কিন গবেষকরা।

 এই পরিস্থিতিতে ChAdOx1 সম্পর্কিত আশ্বাস বিশ্বের চিকিত্‍সকদের আশ্বান্বিত করছে। কারণ একই সঙ্গে দুটি প্রতিশ্রুতি দিচ্ছেন অক্সফোর্ডের গবেষকরা। তাঁরা একই সঙ্গে গণ উত্‍পাদন ও দ্রুত উত্‍পাদনের কথা বলছেন।

ইতিমধ্যে ট্রায়ালও শুরু হয়ে গিয়েছে ভ্যাকসিনটি। গবেষকদের দেওয়া তথ্য অনুযায়ী, ১২টি সফল ট্রায়ালও হয়ে গিয়েছে ভ্যাকসিনটির।

একটি ডোজেই সাধারণ মানুষের প্রতিরোধ ক্ষমতা কয়েকগুণ বাড়িয়ে দেবে এই ভ্যাকসিন, মত ওই গবেষকদের।ভ্যাকসিনটির বিষয়ে তারা এতটাই নিশ্চিত যে সেপ্টেম্বরে ট্রায়াল শেষ হওয়া পর্যন্ত তারা অপেক্ষাও করতে চান না।

ইতিমধ্যেই ঝুঁকি নিয়েই শুরু হয়ে গিয়েছে উত্‍পাদন। ওই গবেষকরা জানিয়েছেন, ব্রিটেনে তিনটি, ইউরোপে দু'টি এবং চিন ও ভারতে একটি করে সংস্থা এই ভ্যাকসিন উত্‍পাদন করবে।