মহামারী আকার ধারণকারী করোনা গ্রাস করেছে সমগ্র বিশ্বকে। এমনকি করোনার কালো ছায়া পড়েছে ভারতের উপরেও। করোনার ভয়ে কাঁপছে সমগ্র ভারত। তবে এরই মধ্যে ভারতের পাশে থাকার বার্তা এক অভিনব উপায়ে দিল সুইজারল্যান্ড। আল্পস পর্বতমালার ম্যাটারহর্ন শৃঙ্গকে ভারতীয় পতাকার তেরঙ্গায় সাজিয়ে ভারতের পাশে থাকার বার্তা দিতে দেখা গেল সুইসদের।

সুইসরা তাঁদের আল্পস পর্বতমালার ম্যাটারহর্ন শৃঙ্গকে (১৪,৬৯২ ফুট) ভারতীয় পতাকার রঙে সাজিয়ে বন্ধুত্বের বার্তা দিয়েছে। সেই ছবি ট্যুইটারে শেয়ার করেছেন নরেন্দ্র মোদী। ছবি শেয়ারের পাশাপাশি তিনি লিখেছেন, “বিশ্ব একসঙ্গে করোনার বিরুদ্ধে লড়াই করছে। মানবতার জয়ের জন্যে অবশ্যই এই মহামারীর প্রকোপ কাটিয়ে উঠবে সকলে।” অন্যদিকে জেনেভাতে অবস্থিত ভারতীয় দূতাবাসের আধিকারিক গুরলিন কৌর ট্যুইটারে লেখেন, “সুইজারল্যান্ড করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে থাকার বার্তা দিয়েছে। ম্যাটারহর্ন শৃঙ্গটি তাই তেরঙ্গায় সাজানো হয়েছে। এ যেন হিমালয়ের সঙ্গে আল্পসের বন্ধুত্ব।”

ভারতের প্রধানমন্ত্রী ও জেনেভায় থাকা ভারতীয় দূত যেমন ট্যুইট করেছেন তেমনি অন্যদিকে থেকে বন্ধুত্বের বার্তা দিয়ে ট্যুইট করেছে জের্ম্যাট ট্যুরিস্ট অফিস। তাঁরা লিখেছেন “সুইজারল্যান্ডের ল্যান্ডমার্ক ম্যাটারহর্নে ভারতীয় পতাকার আলোয় সাজানোর অর্থ আসলে আমাদের সংহতি প্রকাশ এবং সমস্ত ভারতীয়কে আশা ও শক্তি দেওয়ার লক্ষ্যেই এমনভাবে সাজানো হয়েছে।”

দুই দেশেই করোনা তার থাবা বিস্তার করেছে। সুইজারল্যান্ডেও করোনায় আক্রান্তের সংখ্যা কম নয়। বিশ্বে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্তের ও মৃতের সংখ্যা। তবুও এই বিপদ থেকে মুক্ত হবে হবে পৃথিবী এটাই সকলের একমাত্র কামনা। করোনার এই অন্ধকারের মধ্যে থেকেও সব ভারতীয়কে “আশা ও শক্তি”-র বার্তা দেওয়ার জন্য আল্পস পর্বতমালার ম্যাটারহর্ন শৃঙ্গকে ভারতের ত্রিবর্ণ রঞ্জিত পতাকার রঙে সাজিয়ে তুলল সুইসরা। এক যেন এক বন্ধুত্বের নতুন সমীকরণ।